মোঃবাহাদুর হোসেন বাদল

Wednesday, June 15, 2016

ভাল কাজের আদেশ ও মন্দ কাজের নিষেধ প্রদানঃ

No comments :
পরম করুনাময় আল্লাহ্ তা'আলার নামে শরু করছি।
দরুদ সালাম বর্ষিত হোক আহমদ মোস্তফা মুহাম্মদ মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর উপর, তার বংশধরদের উপর।
www.bahadurhossen24.com
ভাল কাজের আদেশ ও মন্দ কাজের নিষেধ প্রদানঃ
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু।
আমাদের সমাজে অনেক লোককেই দেখা য়ায় ভল কাজের আদেশ করে কিন্তু মন্দ কাজের নিষেধ করতে সাহস পায় না। তাদের সম্পর্কে আমার এই লেখাটা। তো চলুন আর দেরি না করে শুরু করা যাকমহান আল্লাহ্ তা'আলা এরশাদ করেনঃ
كُنتُمْ خَيْرَ أُمَّةٍ أُخْرِجَتْ لِلنَّاسِ تَأْمُرُونَ بِالْمَعْرُوفِ وَتَنْهَوْنَ عَنِ الْمُنكَرِ وَتُؤْمِنُونَ بِاللّهِ
"দুনিয়ার সর্বোত্তম দল তোমরা, যাদেরকে মানুষের হেদায়াত ও সংস্কার বিধানের জন্য কর্মক্ষেত্রে উপস্হিত করা হয়েছে। তোমরা সৎ কাজের আদেশ কর, অন্যায় ও পাপ কাজ হতে লোকদের বিরত রাখ এবং আল্লাহর উপর ঈমান রক্ষা করে চল"।(সূরা আল ইমরান-১১০)
আল্লাহ্‌ সুবহানাহু তা'আলা অন্যত্র বলেনঃ
وَلْتَكُن مِّنكُمْ أُمَّةٌ يَدْعُونَ إِلَى الْخَيْرِ وَيَأْمُرُونَ بِالْمَعْرُوفِ وَيَنْهَوْنَ عَنِ الْمُنكَرِ وَأُوْلَـئِكَ هُمُ الْمُفْلِحُونَ
"তোমাদের মধ্যে এমন কিছু লোক থাকতে হবে, যারা নেকি ও মঙ্গলের দিকে ডাকবে, ভাল ও সৎ কাজের আদেশ দিবে এবং পাপ ও অন্যায় কাজ হতে বিরত রাখবে। যারা এই কাজ করবে তারাই সার্থকতা পাবে"। (সূরা আল ইমরান-১০৪)
আবু সাঈদ খুদরী (রাঃ) থেকে বর্নিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, "তোমাদের মধ্যে যে ব্যক্তি কোন মন্দ কাজ হতে দেখবে, সে যেন তা হাত দ্বারা রোধ করে, হাত দ্বারা রোধ করার শক্তি না থাকলে, জিহ্বা দ্বারা, তারও শক্তি না থাকলে, সে কাজকে অন্তরে ঘৃনা করবে। আর এটা ঈমানের দুর্বলতম অবস্হা"। (মুসলিম)
হুযায়ফা (রাঃ) থেকে বর্নিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, "সেই আল্লাহর শপথ যার হাতে আমার প্রান! তোমরা অবশ্য অবশ্যই ভাল কাজের আদেশ ও মন্দ কাজের নিষেধ প্রদান কর, অন্যথায় তোমাদের উপর আযাব প্রেরণ করা হবে তখন তোমরা আল্লাহকে ডাকলেও তোমাদের ডাকে সাড়া দেওয়া হবে না"। (তিরমিযী)
আবু বাকার সিদ্দীক (রাঃ) থেকে বর্নিত। তিনি বলেন, আমি আল্লাহর রাসূল (সাঃ) কে বলতে শুনেছি।তিনি বলেছেন, "মানুস অত্যাচারীকে দেখা সত্যেও যদি তার হস্তদ্বয় ধরে তাকে অত্যাচার করা থেকে বিরত না রাখে, তাহলে সকলেই আল্লাহর আযাবের শিকার হবে"। (আবু দাউদ, তিরমিযী, ও নাসায়ী)

উক্ত আয়াত ও হাদীস সমুহের নির্দেশনাবলীঃ

১। ভাল কাজের আদেশ ও মন্দ কাজের নিষেধ প্রদান করা সাফল্যের উপকরন।
২। যে ব্যক্তি কোন মন্দ কাজ হতে দেখবে, সাধ্যানুসারে বাধা প্রদান করা তার উপর ওয়াজিব।
৩। সাধ্যবান ব্যক্তির হাত দ্বারা বাধা প্রদান করবে, যেমন বাড়িতে পিতা অথবা শ্বাসক অথবা শ্বাসক কর্তৃক নিযুক্ত কোন ব্যক্তি।
৪। ভাল কাজের আদেশ ও মন্দ কাজের নিষেধ প্রদান না করা, দোয়া কবুল না হওয়া এবং আল্লাহর আযাবের কারন।

No comments :