মোঃবাহাদুর হোসেন বাদল

Thursday, May 26, 2016

শির্ক থেকে সতর্ক ও তাওহীদের মাহাত্ম্য।

No comments :
بِسْمِ اللّهِ الرَّحْمـَنِ الرَّحِيمِ
পরম করুনাময় আল্লাহ্ সুবহানাহু তা'লার নামে শুরু করছি।

শির্ক থেকে সতর্ক ও তাওহীদের মাহাত্ম্য। 

শির্ক

মহান আল্লাহ সুবহানাহু তা'লা বলেনঃ
إِنَّ الشِّرْكَ لَظُلْمٌ عَظِيمٌ
"নিশ্চয় শির্ক অতি বড় যুলুমের কাজ"। (সূরা লোকমান-১৩)
আল্লাহ্‌ তা'আলা আরো বলেনঃ
إِنَّ اللّهَ لاَ يَغْفِرُ أَن يُشْرَكَ بِهِ وَيَغْفِرُ مَا دُونَ ذَلِكَ لِمَن يَشَاء 
"আল্লাহ্‌ কেবল শির্কের গুনাহ মাফ করবেন না, শির্ক ব্যাতীত আর যত গুনাহ আছে তা আল্লাহ্‌ য়াকে ইচ্ছা তাকে মাফ করে দিবেন"। (সূরা নিসা-৪৮)
মহান আল্লাহ্ আরো বলেনঃ
وَلَقَدْ أُوحِيَ إِلَيْكَ وَإِلَى الَّذِينَ مِنْ قَبْلِكَ لَئِنْ أَشْرَكْتَ لَيَحْبَطَنَّ عَمَلُكَ وَلَتَكُونَنَّ مِنَ الْخَاسِرِينَ
"তোমার প্রতি ও তোমার পূর্বে গত হওয়া সমস্ত নবী-রাসূলদের প্রতি এই অহী পাঠানো হয়েছে যে, তুমি যদি শির্ক কর, তাহলে তোমার আমল নষ্ট হয়ে যাবে, আর তুমি ক্ষতিগ্রস্ত হবে"। (সূরা আল যুমার-৬৫)
তিনি আরো বলেনঃ
وَمَا خَلَقْتُ الْجِنَّ وَالْإِنسَ إِلَّا لِيَعْبُدُونِ
"আমি জ্বিন ও মানুষকে অন্য কোন উদ্দেশ্যে সৃষ্টি করি নাই, কেবল এ জন্য সৃষ্টি করেছি যে, তারা আমার এবাদত বন্দেগী করবে"। (সূরা আয য়ারিয়াত-৫৬)
আল্লাহ্ সুবহানাহু তা'আলা আরো বলেনঃ
وَلَقَدْ بَعَثْنَا فِي كُلِّ أُمَّةٍ رَّسُولاً أَنِ اعْبُدُواْ اللّهَ وَاجْتَنِبُواْ الطَّاغُوتَ
"আমি প্রত্যেক উম্মতের মধ্যে একজন করে রাসূল পাঠিয়েছি। আর তার সাহায্যে সকলকে সমাধান করে দিয়েছি যে, আল্লহর এবাদত বন্দেগী কর এবং তাগুতের এবাদত বন্দেগী থেকে দূরে থাক"। (সূরা নাহ্ল- ৩৬)
জাবের (রাঃ) থেকে বর্নিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, "যে ব্যক্তি শীর্ক করা ব্যতিরকে আল্লাহর সম্মুখে উপস্হিত হতে পারবে, সে জান্নাতে প্রবেশ করবে। আর যে শির্ক নিয়ে উপস্হিত হবে, সে জাহান্নামে নিক্ষিপ্ত হবে"।(মুসলিম)
আবু হুরায়রা (রাঃ) রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ননা করেছেন। তিনি বলেছেন, "ধ্বংসকারী সাতটি বস্তু থেকে বাচো! সাহাবারা জিজ্ঞাসা করলেন, হে আল্লাহর রাসূল! (সাঃ) সেই সাতটি বস্তু কি কি? তিনি উত্তরে বলেন, আল্লাহর সহিত শির্ক করা___। (বুখারী ও মুসলিম) মাআয বিন জাবাল (রাঃ) থেকে বর্নিত। তিনি বলেন, আমি একটি গাধার উপরে আল্লাহর নবীর পশ্চাতে বসে ছিলাম। অতঃপর আল্লাহর রাসূল আমাকে সাক্ষ্য করে বললেন, হে মাআয! বান্দাদের উপর আল্লাহর এবং আল্লাহর উপর বান্দাদের অধিকার কি জান? আমি বললাম, আল্লাহ্‌ ও তার রাসূল সর্বাধিক জ্ঞাত।  রাসূল (সাঃ) বললেন, বান্দার উপর আল্লাহর হক তথা অধিকার হলো এই যে, তারা এবাদত করবে শুধুমাত্র তারই এবং তার সঙ্গে কোন কিছুকেই শরীক করবে না। আর আল্লাহর কাছে বান্দার আবদার হলো এই যে, তিনি শির্ক মুক্ত বান্দাকে শাস্তি দেবেন না। (বুখারী ও মুসলিম)
উক্ত আয়াত ও হাদীসসমূহের নির্দেশনাবলীঃ
১। শির্কের গুনাহ এত ভয়ংকর যে, তাওবা করা ব্যাতীত আল্লাহ্‌ তা মাফ করবেন না, যেমন অন্যান্য পাপসমূহ ইচ্ছে করলে আল্লাহ্‌ মাফ করে দিবেন।
২। যে শির্কের উপর মৃত্যু বরন করবে, তার আমল যেমন পন্ড ও বিফল হবে, তেমনি দোযখই অনন্ত কালের জন্য হবে অবধারিত পরিণতি।
৩। এতে তাওহীদ তথা একত্ববাদের মাহাত্ম্য প্রমানীত হয়, যা ছিল জ্বিন ও মানব সৃষ্টির মূল লক্ষ এবং জান্নাত লাভ ও দোযখ থেকে মুক্তির প্রধান পূর্বশর্ত।

আমাদের সকল মুসলমানদেরকে শির্ক থেকে বাচার তৌফিক দান করো, আমিন।

No comments :